২০৩৬ সালের অলিম্পিক আয়োজন করতে চায় ভারত।

২০৩৬ সালের অলিম্পিক আয়োজন করতে চায় ভারত।

17 Aug, 2024 / / No Comments / 35 Views

 

 

গত সপ্তাহেই পর্দা নেমেছে ২০২৪ প্যারিস অলিম্পিকের। এরপর ২০২৮ সালে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস এবং ২০৩২ সালের অলিম্পিক অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়ার ব্রিসবেনে। এর পরের অলিম্পিক, অর্থাৎ ২০৩৬ সালের অলিম্পিক আয়োজন করতে চায় ভারত।

 

রাজধানী দিল্লির লাল কেল্লায় বৃহস্পতিবার (১৫ আগস্ট) ভারতের স্বাধীনতা দিবসের ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই স্বপ্নের কথা জানিয়েছেন। ভারতের প্রধানমন্ত্রী এটাও বলেছেন, ২০৩৬ অলিম্পিক আয়োজনের জন্য প্রাথমিক প্রস্তুতিও শুরু করেছে তারা।


মোদী বলেছেন, '২০৩৬ সালের অলিম্পিক আয়োজন করা ভারতের স্বপ্ন। আমরা তার প্রস্তুতি শুরু করে দিয়েছি। গোটা বিশ্ব দেখেছে ভারত কত ভালোভাবে জি-২০ বৈঠক আয়োজন করেছে। এতেই প্রমাণ হয়েছে যে, ভারতের বড় মাপের কোনো ইভেন্ট আয়োজন করার ক্ষমতা রয়েছে।'


তবে ২০৩৬ অলিম্পিক আয়োজন করতে হলে ভারতকে লড়াই করতে হবে আরও তিনটি দেশের সঙ্গে। সৌদি আরব, কাতার এবং তুরস্কও ২০৩৬ অলিম্পিক আয়োজন করতে চায়।


সদ্য শেষ হওয়া অলিম্পিকে ভারত ১টি রুপা ও ৫টি ব্রোঞ্জসহ মোট ৬টি পদক জিতেছে। টোকিও অলিম্পিকে ভারতের প্রাপ্তি ছিল ১টি সোনা, ২টি রুপা ও ৪টি ব্রোঞ্জ। ভারত এখন পর্যন্ত ২৬টি অলিম্পিকে অংশ নিয়ে অর্জন করেছে মোট ৪১টি পদক। 

No comment posted yet!
Left 500 Characters

Related Post

প্যারিস অলিম্পিকে জ্যাভেলিন থ্রোয়ে স ...

15 Aug, 2024 / / No Comments

 
দিনমজুর বাবার পরিবার থেকে উঠে এসেছেন নাদিম। জয়ে .....

প্যারিস অলিম্পিকে দৌড়াবেন বাংলাদেশে ...

3 Jul, 2024 / / No Comments

চলতি মাসেই ফ্রান্সের রাজধানী প্যারিসে পর্দা উঠবে অলিম .....