শ্রীলঙ্কা-ভারত ম্যাচে সুপার ওভার আয়োজনের সিদ্ধান্ত নেননি আম্পায়াররা।

শ্রীলঙ্কা-ভারত ম্যাচে সুপার ওভার আয়োজনের সিদ্ধান্ত নেননি আম্পায়াররা।

15 Aug, 2024 / / No Comments / 32 Views

 

 

ওয়ানডে ম্যাচে দুই দলের রান সমান হয়ে গেলে ম্যাচের ফলাফল নির্ধারণে সুপার ওভার আয়োজনের নিয়ম আছে। কন্ডিশন এবং সময় থাকলে সুপার ওভার আয়োজন করে ম্যাচের ফল নির্ধারণ করাটাই আইসিসির নিয়ম। সুপার ওভারেও যদি টাই হয়ে যায় সেক্ষেত্রে আবারও সুপার ওভার করার নিয়মও রয়েছে। ফলাফল বের করতে ন্যন্ত চলবে সুপার ওভার।


তবে শ্রীলঙ্কা-ভারত ম্যাচে সুপার ওভার আয়োজনের সিদ্ধান্ত নেননি আম্পায়াররা। ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, সেই ম্যাচের দুই অনফিল্ড আম্পায়ার জোয়েল উইলসন, রবীন্দ্র ভিমালাসিরি, টিভি আম্পায়ার পল রাইফেল, চতুর্থ আম্পায়ার রুচিরা পালিয়াগুরুগে এবং ম্যাচ রেফারি রঞ্জন মাদুগালে অভ্যন্তরীণভাবে ওয়ানডে ম্যাচের প্লেয়িং কন্ডিশনে তালগোল পাকিয়ে ফেলার বিষয়টি স্বীকার করেছেন। দুই দেশের ক্রিকেট বোর্ড শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি) এবং ভারতের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা (বিসিসিআই) সুপার ওভার খেলার ব্যাপারে সম্মত ছিল কিনা তা নিয়ে কিছুটা অনিশ্চয়তা রয়েছে যদিও। তবে ওয়ানডে ক্রিকেটের নিয়ম বলছে, ম্যাচের ফল নির্ধারণ করার জন্য টাই হওয়া ম্যাচে আয়োজিত হবে সুপার ওভার, যদি কন্ডিশন এবং সময় অনুকূলে থাকে।

 


শ্রীলঙ্কা-ভারতের প্রথম ওয়ানডে ম্যাচ টাই হওয়ার পর আম্পায়াররা বেল ফেলে দিয়ে ম্যাচ শেষ এমন ইঙ্গিত দিলে দুই দলের ক্রিকেটাররা সুপার ওভার খেলার কোনো রকম দাবি জানাননি। ক্রিকেটাররা স্বাভাবিকভাবে একে অপরের সাথে হাত মিলিয়ে মাঠ ছাড়তে শুরু করেন। তবে সামাজিক যোগাযোগ মাধ্যমে সুপার ওভার না হওয়ার ব্যাপারে প্রশ্ন তুলতে শুরু করেন অনেকেই।

 


২০২৩ সালের ডিসেম্বরে প্রকাশিত আইসিসির ওয়ানডে প্লেয়িং কন্ডিশন অনুযায়ী, ‘যদি দুই ইনিংস শেষ হওয়ার পরে দুই দলের রান সমান থাকে তাহলে সুপার ওভার আয়োজিত হবে। যদি সুপার ওভারও টাই হয়ে যায়, সেক্ষেত্রে ব্যতিক্রমধর্মী কোনো অবস্থা সংগঠিত না হলে আবারও সুপার ওভার আয়োজিত হতে থাকবে যতক্ষণ না পর্যন্ত ম্যাচের বিজয়ী খুঁজে বের করা যায়। যদি ম্যাচের বিজয়ী বের করার জন্য সুপার ওভারের আয়োজন করা সম্ভব না হয়, তখন ম্যাচ টাই হিসেবেই শেষ হবে।’

 


ম্যাচের পর সুপার ওভার আয়োজন না করার ব্যাপারে কোনোরকম ব্যাখ্যা দেননি ম্যাচ অফিশিয়ালরা। ক্রিকইনফো বলছে, সিরিজের বাকি দুই ওয়ানডের কোনো ম্যাচে যদি টাই হত, তাহলে সুপার ওভার আয়োজনের ব্যাপারে সিদ্ধান্ত নিয়ে রেখেছিলেন আম্পায়াররা। কিন্তু বাকি দুই ম্যাচে শ্রীলঙ্কা জিতে যাওয়ায় তা আর দরকার পড়েনি। তিন ম্যাচের ওয়ানডে সিরিজটা ২-০ ব্যবধানে জিতে নেয় লঙ্কানরা।

 

টাই হওয়া সেই প্রথম ওয়ানডেতে আগে ব্যাট করে ৮ উইকেট ২৩০ রানের পুঁজি দাঁড় করায় শ্রীলঙ্কা। দলের হয়ে ৬৫ বলে ৬৭ রানের ঝলমলে ইনিংস খেলে অপরাজিত ছিলেন দুনিথ ভেল্লালাগে। এছাড়া ফিফটি হাঁকানো ওপেনার পাথুম নিসাঙ্কা ৭৫ বলে খেলেন ৫৬ রানের ইনিংস।

 

জবাব দিতে নেমে অধিনায়ক রোহিত শর্মার ব্যাটে চড়ে উড়ন্ত সূচনা পায় ভারত। ৪৭ বলে ৫৮ রানের ইনিংস খেলে আউট হন রোহিত। তবে অধিনায়কের এমন ইনিংসের পর ধস নামে ভারতের ইনিংসে। একের পর এক উইকেটের পতনে শেষ দিকে সমীকরণ দাঁড়ায় ৩ ওভারে ৫ রানের, হাতে ২ উইকেট। শিভাম দুবে একটি চার মারার পর টানা দুই বলে দুই উইকেট তুলে নিয়ে ভারতকে অলআউট করে দেন শ্রীলঙ্কার অধিনায়ক চারিথ আসালাঙ্কা। ম্যাচ হয়ে যায় টাই।

বাকি দুই ম্যাচে ভারতকে হারিয়ে ২-০ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতে নেয় শ্রীলঙ্কা।
জাকির হোসেন, টিমস্পোর্টসনিউজ।

No comment posted yet!
Left 500 Characters

Related Post

বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজ থেকে ...

19 Aug, 2024 / / No Comments

  বাংলাদেশের বিপক্ষে আসন্ন সিরিজের জন্য পাকিস্তানে .....

একদিন নয় প্রতিদিন ভালো করার চেষ্টা কর ...

19 Aug, 2024 / / No Comments

    বাংলাদেশের টেস্ট ক্রিকেট ইতিহাসে অন্যতম সফল ব .....