আইসিসিকে দেয়া এক সাক্ষাৎকারে রুটকে নিয়ে কথা বলেছেন পন্টিং।

আইসিসিকে দেয়া এক সাক্ষাৎকারে রুটকে নিয়ে কথা বলেছেন পন্টিং।

17 Aug, 2024 / / No Comments / 35 Views

 

আগামী তিন থেকে চার বছরের মধ্যে টেস্ট ইতিহাসের সর্বোচ্চ রানের মালিক শচীন টেন্ডুলকারকে ছাড়িয়ে যাবেন ইংল্যান্ডের জো রুট। এমনটাই মনে করেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি রিকি পন্টিং। আইসিসিকে দেয়া এক সাক্ষাৎকারে রুটকে নিয়ে এমন মন্তব্য করেন সাবেক এই অজি ক্রিকেটার। টেন্ডুলকারের রেকর্ড ছাড়িয়ে যেতে মাত্র ৩ হাজার রান দূরে আছেন জো রুট।

সর্বকালের সেরা ব্যাটার কিংবা ক্রিকেটার, যেকোনো বিষয় সামনে আসলে সবার আগে উঠে আসে শচীন রমেশ টেন্ডুলকারের নাম। ক্রিকেটে যার খ্যাতি বিশ্বজুড়ে। ২২ গজে ২৪ বছর শাসন করেছেন যিনি। কঠোর পরিশ্রম ও দুর্দান্ত প্রতিভার কারণে তিনি বনে যান ক্রিকেটের ঈশ্বর।

মাত্র ১৬ বছর বয়সে পাকিস্তানের বিপক্ষে অভিষেক হয় লিটল মাস্টারের। এরপর একের পর এক রেকর্ড নিজের নামের পাশে যুক্ত করেন তিনি। দীর্ঘ ক্যারিয়ারের ভারতকে অনেক কিছুই উপহার দিয়েছেন শচীন। সর্বাধিক ম্যাচ খেলা, আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক রান এবং সর্বাধিক সেঞ্চুরির মতো আরও অনেক রেকর্ড রয়েছে টেন্ডুলকারের।

টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রানের মালিক শচীন। ২০০ ম্যাচ খেলে ১৫ হাজার ৯২১ রান তার। ১৩ হাজার ৩৭৮ রান নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে অস্ট্রেলিয়ার রিকি পন্টিং। অস্ট্রেলিয়ান এই কিংবদন্তির মতে খুব দ্রুত শচীন ও পন্টিংয়ের এই রেকর্ড টপকে যাবেন ইংল্যান্ডের ব্যাটার জো রুট।

সবশেষ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে ব্যাট হাতে দারুণ ফর্মে ছিলেন এই ইংলিশ ব্যাটার। সে ম্যাচ দিয়ে ১২ হাজার রানের ক্লাবে নাম লেখান রুট। লাল বলে এখন সবাইকে টপকে যেতে মাত্র ৩ হাজার রান প্রয়োজন তার। তিন থেকে চার বছরের মধ্যে টেস্টে সর্বাধিক রানের অধিকারী হবেন রুট, এমনটাই মনে করেন রিকি পন্টিং।

অজি কিংবদন্তি বলেন, ‘জো রুট শচীন টেল্ডুরকারের রেকর্ড ভেঙে ফেলতে পারে। রুটের এখন বয়স ৩০ বছর। এখন সে মাত্র ৩০০০ রান দূরে আছে। এখন তা নির্ভর করছে ইংল্যান্ড কি পরিমান টেস্ট খেলবে তার উপর। যদি তারা বছরে ১০ থেকে ১৪ টেস্ট খেলে এবং রুট যদি ৮০০ থেকে ১০০০ রান করে তাহলে ৩/৪ বছরে সে শচীনকে ছাড়িয়ে যাবে। বলা যায় টেন্ডুলকারের রেকর্ড ভাঙ্গতে তার ৩৭ বছর পর্যন্ত অপেক্ষা করতে হবে। যদি সে রেকর্ড ভাঙার জন্য মুখিয়ে থাকে, তাহলে তা করার সম্ভাবনা অনেক।’

এছাড়া এখন পর্যন্ত ১৭১টি ওয়ানডে ৪৭ দশমিক ৬০ গড়ে ৬ হাজার ৫২২ রান করেছেন রুট। যেখানে ৩৯টি ফিফটি ও ১৬টি সেঞ্চুরি রয়েছে তার ঝুলিতে। আর ৩২টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে ৩৫ দশমিক ৭২ গড়ে ৮৯৩ রান করেছেন জো। শর্টার ফরম্যাটে রয়েছে তার মাত্র ৫টি ফিফটি।

No comment posted yet!
Left 500 Characters

Related Post

বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজ থেকে ...

19 Aug, 2024 / / No Comments

  বাংলাদেশের বিপক্ষে আসন্ন সিরিজের জন্য পাকিস্তানে .....

একদিন নয় প্রতিদিন ভালো করার চেষ্টা কর ...

19 Aug, 2024 / / No Comments

    বাংলাদেশের টেস্ট ক্রিকেট ইতিহাসে অন্যতম সফল ব .....