মাঠ থেকে ‘উধাও’ সেই আম্পায়ারই বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজের দায়িত্বে

মাঠ থেকে ‘উধাও’ সেই আম্পায়ারই বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজের দায়িত্বে

19 May, 2024 / / No Comments / 34 Views

টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে একটু আগেভাগেই যুক্তরাষ্ট্রে গেছে বাংলাদেশ দল। গত শুক্রবার শক্তিশালী হারিকেনের প্রভাবে হওয়া ঝড়বৃষ্টির মধ্যেই টেক্সাসের হিউস্টনে পৌঁছেছেন নাজমুল-সাকিব-মাহমুদউল্লাহরা। বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে সেখানে সহ-আয়োজক যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ খেলবেন তাঁরা।

আইসিসির সহযোগী সদস্য যুক্তরাষ্ট্রের বিপক্ষে এটিই হতে চলেছে বাংলাদেশের প্রথম সিরিজ। হিউস্টনের প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে আগামী মঙ্গলবার হবে প্রথম টি-টোয়েন্টি। একই ভেন্যুতে শেষ দুটি ম্যাচ বৃহস্পতি ও শনিবার।  

 

ঐতিহাসিক’ এই সিরিজে আম্পায়ারিংয়ের দায়িত্বে থাকবেন ৪ জন—সামির বান্দেকার, জারমেইন লিন্ডো, আদিত্য গাজ্জার, বিজয়া মাল্লেলা। এই ৪ আম্পায়ার বর্তমানে যুক্তরাষ্ট্রের নাগরিক হলেও তাঁদের কারও জন্ম সেখানে নয়। বান্দেকার, গাজ্জার ও মাল্লেলা ভারতীয় বংশোদ্ভূত আর লিন্ডো জ্যামাইকান। সবচেয়ে অভিজ্ঞ বান্দেকার তো বিশেষ এক কারণে আলোচিত নাম। একবার মাঠ থেকে ‘উধাও’ হয়েছিলেন তিনি!

হিউস্টনে টিম হোটেলের সামনে তাসকিন আহমেদ ও রিশাদ হোসেন

 

হিউস্টনে টিম হোটেলের সামনে তাসকিন আহমেদ ও রিশাদ হোসেনবিসিবি

ঘটনাটা প্রায় দেড় যুগ আগের। ২০০৬ সালের ৪ ডিসেম্বর ফিরোজ শাহ কোটলায় (বর্তমান নাম অরুণ জেটলি স্টেডিয়াম) দিল্লি-উত্তর প্রদেশের মধ্যকার রঞ্জি ট্রফি ম্যাচের শেষ দিন ছিল। প্রতিকূল আবহাওয়ার কারণে দ্বিতীয় ও তৃতীয় দিন মিলিয়ে প্রায় ৬৮ ওভারের মতো নষ্ট হওয়ায় ম্যাচটি নিশ্চিত ড্রয়ের দিকে এগোচ্ছিল।

তবে শেষ দিনে দিল্লি চেয়েছিল যতক্ষণ সম্ভব ব্যাটিং করতে, যেন পরের ম্যাচের জন্য তারা অনুশীলন সেরে নিতে পারে। তা ছাড়া দিল্লির সেই সময়ের ওপেনার ও বর্তমান ধারাভাষ্যকার আকাশ চোপড়া ৬৮ রানে অপরাজিত ছিলেন। প্রথম ইনিংসে ১৫০ রান করা আকাশ দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরি করতে চেয়েছিলেন। দিল্লির হয়ে ওই ম্যাচে বিরাট কোহলিও খেলেছেন। ১৩ রানে অপরাজিত থাকা কোহলিরই শেষ দিনে আকাশের সঙ্গে ব্যাটিং শুরুর করার কথা ছিল।

 

কিন্তু ওই দিন সকাল সোয়া ৯টায় মাঠের দুই আম্পায়ার ইভাতুরি শিবরাম ও সামির বান্দেকার ঘন কুয়াশার জন্য সৃষ্ট আলোকস্বল্পতাকে কারণ দেখিয়ে দিনের খেলা শুরুর সময় পিছিয়ে দেন।

Related Post

শিরোপা-খোয়ানো বায়ার্ন অপেক্ষায় ছিল, ম ...

19 May, 2024 / / No Comments

কোনো ট্রফি না জিতেই বায়ার্ন মিউনিখ মৌসুম শেষ করতে য .....